Alauddirtek, Pallabi
Cantonment, Dhaka-1206.
01828 363436
01871 499308
info@nhostbd.com
www.nhostbd.com

ডট বাংলা ডোমেইন কি? ডট বাংলা ডোমেইন রেজিস্ট্রেশন করার উপায়!

ডট বাংলা ডোমেইন কি?

মহান ভাষা আন্দোলনের শহিদদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করে আজকের ডট বাংলা ডোমেইন নিয়ে আলোচনা শুরু করলাম।  ডট বাংলা ডোমেইন বাংলাদেশের দ্বিতীয় কান্ট্রি কোড টপ-লেভেল ডোমেইন (সিসিটিএলডি) ccTLD। দেশের প্রথম সিসিটিএলডি হচ্ছে .bd (ডট বিডি)। এখন থেকে বাংলা ভাষায় ওয়েব ঠিকানা বুঝাতে এই এক্সটেনশন বা সংযোজিত অংশ ব্যবহৃত হবে। বাংলাদেশ ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয় এই ডোমেইন পরিচালনা করে এবং বাংলাদেশ টেলিকমিউনিকেশন্স কোম্পানী লিমিটেড (বিটিসিএল) .বাংলা ডোমেইন বিক্রি করে থাকে।

 

ডট বাংলা ডোমেইন (.বাংলা) কী?

আমাদের প্রথমে জানতে হবে ডোমেইন নেম কি? তাহলে আমরা সহজে .বাংলা ডোমেইন কি সেটা বুঝতে পারবো। আমরা মূলত কি করি? আমরা ওয়েব ব্রাউজারের অ্যাড্রেস বারে ইউআরএল (URL) বা web address ইংরেজি অক্ষরে লিখি অথবা চীনারা ম্যান্ডারিন অক্ষরে লিখে, যেমন- facebook.com, google.com, .公司 (“.com” in Chinese) and .网络 (“.net” in Chinese)। .বাংলা বিষয়টা হচ্ছে ঠিক এটার মতই। যেখানে ইংরেজরা লিখে .com এবং চাইনিজরা লিখে .公司 এবার থেকে আমরা ওয়েব ব্রাউজারের অ্যাড্রেস বারে ইউআরএল বাংলায় লিখবো .বাংলা। বেপারটা সত্যিই অনেক গর্বের এবং সহজবোধ্য। আমরা এই .বাংলা লিখবো ইউনিকোড ব্যবহার করে। । এখন আপনি যদি address বারে লিখেন উত্তরাধিকার.বাংলা দেখবেন নিচের ছবির সাইটের মত দেখাবে। আরও কিছু বাংলা সাইট ভিজিট করতে লিখতে পারেন-

 

আমরা আমাদের মাতৃভাষায় ডোমেইন লিখে এন্টার বাটনে ক্লিক করলেই চলে আসবে ওয়েব সাইট। প্রথম দেখাতে আপনি যে আনন্দটুকু পাবেন তা সত্যি দেখার মত হবে।ইন্টারনেটে একটি রাষ্ট্রের জাতীয় পরিচয়ের স্বীকৃতি হিসেবে কাজ করে এই ডোমেইন। যেমন .us (ডট ইউএস) ডোমেইন নামের কোনো ওয়েবসাইট দেখলে বুঝা যায় সেটি যুক্তরাষ্ট্রের ওয়েবসাইট। তেমনি .বাংলা (ডট বাংলা) লেখা কোন ওয়েব সাইট দেখলে সবাই বুঝবে এটা বাংলাদেশের সাইট। বাংলাদেশের আরেকটি ডোমেইন নেম আছে ইংরেজিতে .bd (Dot BD)।

সংক্ষিপ্ত ইতিহাস (.বাংলা) ডোমেইনঃ

অনেক নাটকিয়তার পরে আমরা আমাদের কাক্ষিত .বাংলা ডোমেইনটি পাই। ভারত সরকার ২০১২ সালে এই ডোমেইনটির ব্যবহারের অধিকার পেতে বাংলাদেশ ও পশ্চিমবঙ্গ রাজ্যের পক্ষে আইসিএএনএনের (ICANN) কাছে আবেদন করে। একই বছর বাংলাদেশ সরকার এর বাংলাদেশ ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয় ডোমেইনটির জন্য আবেদন করেন। বিভিন্ন দিক বিচার বিশ্লেষন করে আইসিএএনএন .বাংলা ডোমেইনটি বাংলাদেশকে বরাদ্দ দেয়। ২০১২ সালে ডোমেইনটি বরাদ্দ পাওয়ার পরেও ২০১৫ সাল পর্যন্ত এর কার্যক্রম শুরু করতে পারেনি সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। যার উপহার স্বরুপ ২০১৫ সালের জুন মাসে বাংলাদেশ ডোমেইনটি ব্যবহারের অধিকার হারায়। ডোমেইনটি “নট অ্যাসাইনড” হওয়ার পরে সরকারের সব মহলে টনক নড়ে। বিভিন্ন গনমাধ্যম এবং তথ্যপ্রযুক্তি বিশেষজ্ঞ মহল ক্ষোভ এবং বিস্ময় প্রকাশ করেন।

prothomalo

সূত্রঃ প্রথম আলো

 

ভারতের পাশাপাশি এবার সিয়েরা লিওন .বাংলা ডোমেইন এর জন্য আবেদন করে। তারপর আবার ডোমেইন পুনরুদ্ধারের যুদ্ধে নামে বাংলাদেশের ডাক ও টেলিযোগাযোগ বিভাগ। আমরা বাঙ্গালি, দেশের নাম বাংলাদেশ, বাংলা রাষ্ট্র ভাষা। সেই বাংলা ডোমেইন নেম পেয়েও হারাতে হচ্ছে সেটা সত্যি দুঃখজনক বেপার ছিল। বলে রাখা ভালো বাংলা বিশ্বের সর্বাধিক প্রচলিত ভাষাগুলির মধ্যে চতুর্থ স্থান অধিকার করে আছে। বর্তমানে ৩২ কোটি লোকের মুখের ভাষা বাংলা। বাংলাদেশ ও সিয়েরা লিওন এই দুইটি দেশের রাষ্ট্রিয় ভাষা বাংলা। যদি ইংরেজি ও ম্যান্ডারিন তাদের নিজের ভূমিকা ইন্টারনেট জগতে বিস্তার করতে পারে তাহলে বাংলা পিছিয়ে থাকবে কেনো?

 

বিশ্বে বাংলা ভাষার ভৌগোলিক বিস্তার

সূত্রঃ উইকিপিডিয়া

আইএএনএ তাঁদের ওয়েবসাইটে ডট বাংলা ডোমেইনটি বাংলাদেশের ডাক ও টেলিযোগাযোগ বিভাগকে বরাদ্দ দেওয়ার কথা উল্লেখ করে ২০১৬ সালের জুন মাসে। একই বছরের ১৬ ডিসেম্বর ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় এটি সাধারনের জন্য উন্মুক্ত করে দেওয়ার কথা বলেন। পরবর্তীতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এক অনুষ্ঠানে আনুষ্ঠানিকভাবে .বাংলা ডোমেইনের উদ্বোধন করেন ৩১ ডিসেম্বর ২০১৬ সালে।

ডোমেইন উদ্বোধনকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ডট বাংলা কেবল একটি ডোমেইন নয়, বাঙালি জাতির আত্মপরিচয়ের প্রতীক। এই ডোমেইন ভাষা শহীদদের বিজয়। মহান মুক্তিযুদ্ধের বিজয়, সমগ্র বাংলাদেশের মানুষের বিজয়।

 

আইএএনএ সাইটের তথ্য নিচে তুলে ধরলামঃ

সূত্রঃ আইএএনএ সাইটে তথ্য অনুসারে

ডট বাংলা ডোমেইন রেজিস্ট্রেশনঃ

ডোমেইন রেজিস্ট্রেশন করার জন্য প্রয়োজন হবে। একটি কম্পিউটার ইন্টারনেট সংযুক্ত, ভোটার আইডি কার্ড, টিন সার্টিফিকেট এর নম্বর। ভেলিড ই-মেইল ও মোবাইল নম্বর। এই সকল প্রয়োজনীয় উপাত্ত জোগাড় করে ভিজিট করবেন bdia.btcl.com.bd এই সাইটে। শিক্ষা প্রতিষ্ঠানের ডোমেইন রেজিস্ট্রেশন করার জন্য শিক্ষা প্রতিষ্ঠানের .edu.bd ডোমেইন নিবন্ধন পোস্টটি দেখতে পারেন। .বাংলা ডোমেইন রেজিস্ট্রেশন করার জন্য নিচের ধার অবলম্বন করতে হবে-

  • ওয়েব ব্রাউজারের অ্যাড্রেস বারে লিখুন bdia.btcl.com.bd এবং কি-বোর্ড এ Enter বাটনে ক্লিক করুন
  • Click on Domain Search Button
  • আপনার ডোমেইন নেম Search for domain বার এ লিখুন এবং .বাংলা সিলেক্ট করে SEARCH বাটনে ক্লিক করুন
  • Congratulation! আপনারডোমেইননেম.বাংলা domain is available লেখাটা আসলে নিচে ২টা বাটনে দেখতে পাবেন
  • পূর্বে BTCL এ একাউন্ট থাকলে Please Login to continue বাটনে ক্লিক করুন
  • নতুন ইউজার হলে Please Sign up to continue বাটনে ক্লিক করুন
  • Service Type এ Domain বাটনে ক্লিক করুন
  • Registrant Type এ ব্যক্তিগত ডোমেইন হলে Individual  এবং কোম্পানি/ সংস্থা/ প্রতিষ্ঠানের হলে Organization/ Institution/ Company বাটনে ক্লিক করুন
  • Privacy Policy চেক বক্সে ক্লিক করুন
  • Personal Info গুলো যথাযথ ভাবে পূরণ করুন, প্রয়োজনীয় ফাইল গুলো Upload করুন
  • সবকিছু ঠিকভাবে পূরন করে Register বাটনে ক্লিক করুন

.বাংলা (ডট বাংলা) ডোমেইন দামঃ

নতুন ডোমেইন রেজিস্ট্রেশন ফি ধরা হয়েছে প্রথম বছরের জন্য ৫০০ টাকা। বার্ষিক নবায়ন ফি ৫০০ টাকা। মালিকানা পরিবর্তন ফি ১,৫০০ টাকা। আমরা যেহেতু অলস জাতি সেই কথা মাথায় রেখে কিছু জরিমানার ব্যবস্থাও রাখা হয়েছে। মেয়াদ শেষ হওয়ার পর ৩০ দিনের মধ্যে নবায়নের জন্য জরিমানা ৫০০ টাকা। মেয়াদ শেষ হওয়ার পর ৯০দিনের মধ্যে নবায়নের জন্য জরিমানা ১০০০ টাকা।

প্রথম রেজিস্ট্রেশন ২ (দুই) বছরের জন্য বাধ্যতামূলক করা আছে। মানে প্রথম বার রেজিস্ট্রেশন করতে গেলে দুই বছরের টাকা এক সাথে পেমেন্ট করে ডোমেইন কিনতে হবে। অর্থাৎ ডোমেইন বাবদ প্রথম দুই বছরের জন্য দিতে হবে (৫০০+৫০০)= ১০০০ টাকা। তাহলে আপনি যদি আজকে ডোমেইন ক্রয় করেন তাহলে পরের বছর আপনাকে আর কোন পেমেন্ট করতে হবে না। তৃতীয় বছর থেকে ডোমেইন রিনিউ করবেন। .bd ডোমেইন এর মূল্য তালিকা আমাদের BD DOMAIN পেইজে দেয়া আছে। এছাড়া বছর অনুযায়ী .বাংলা ডোমেইন এর মূল্য তালিকা নিচে দেয়া হলোঃ

  • ২ বছরের জন্য ডোমেইন ফি ১০০০ টাকা
  • ৩ বছরের জন্য ডোমেইন ফি ১৫০০ টাকা
  • ৪ বছরের জন্য ডোমেইন ফি ২০০০ টাকা
  • ৫ বছরের জন্য ডোমেইন ফি ২০০০ টাকা
  • ৬ বছরের জন্য ডোমেইন ফি ২৪০০ টাকা
  • ৭ বছরের জন্য ডোমেইন ফি ২৮০০ টাকা
  • ৮ বছরের জন্য ডোমেইন ফি ৩২০০ টাকা
  • ৯ বছরের জন্য ডোমেইন ফি ৩৬০০ টাকা
  • ১০ বছরের জন্য ডোমেইন ফি ৩৫০০ টাকা

শর্ত প্রযোজ্যঃ প্রতিটি ডোমেইন ফি এর সাথে ১৫% ভ্যাট এবং ১০% টেলিটক সার্ভিস চার্জ যোগ হবে। [টেলিটক প্রিপেইড সিম এর মাধ্যমে পে করলে]

প্রিমিয়াম .বাংলা ডোমেইনঃ ডট বাংলা প্রিমিয়াম ডোমেইন বলতে তারা কি বুঝাতে চেয়েছে তা দি এন হোস্ট প্রতিনিধি বুঝতে পারেনি। প্রিমিয়াম বলতে তারা শব্দের ধরন, এবং বিশেষ শব্দকে বুঝাতে চেয়েছে। .bd ডোমেইন এর প্রিমিয়াম বলতে ২ অক্ষর এবং তিন অক্ষর বিশিষ্ট ডোমেইন গুলোকে বুঝানো হয়েছিল। কিন্তু ডট বাংলা এর ক্ষেত্রে তেমন খোলাসা ভাবে কিছু বলা নেই BTCL এর নিজস্ব সাইটে।  .বাংলা প্রিমিয়াম ডোমেইন গুলোর নতুন রেজিস্ট্রেশন ফি ১০,০০০ (দশ হাজার) টাকা। বার্ষিক নবায়ন ফি ১০,০০০ (দশ হাজার) টাকা। মালিকানা পরিবর্তন ফি ১,৫০০ (এক হাজার পাঁচশত) টাকা। মেয়াদ শেষ হওয়ার পর ৩০দিনের মধ্যে নবায়নের জন্য জরিমানা ৫০০ (পাঁচশত) টাকা। মেয়াদ শেষ হওয়ার পর ৯০দিনের মধ্যে নবায়নের জন্য জরিমানা ১,০০০ (এক হাজার) টাকা। মেয়াদ শেষ হয়ে গেলে ডোমেইনটি আর আপনার নামে থাকবে না।

 

মূল্য পরিশোধের উপায়ঃ

  • আপনার প্রয়োজন হবে টেলিটক প্রিপেইড সিম। প্রথমে সিমে পর্যাপ্ত পরিমান টাকা রিচার্জ করুন। রিচার্জ করার পরে আপনার মোবাইল মেসেজ অপশনে যাবেন, লিখবেনঃ BTCL<space>INVOICE ID এবং পাঠিয়ে দিবেন 16222 এই নম্বরে। ফিরতি মেসেজে আপনাকে ৮ (আট) সংখ্যার কোড দেয়া হবে।
  • পুনরায় আবার আপনার মোবাইল এর মেসেজ অপশনে যাবেন, লিখবেনঃ  BTCL<space>YES<space>PIN NUMBER এবং পাঠিয়ে দিবেন 16222 এই নম্বরে।

কারো কাছে এই পদ্ধতিতে .বাংলা ডোমেইন কিনতে ঝামেলা মনে হলে, আমাদের সাথে যোগাযোগ করতে পারেন। পুরো প্রক্রিয়াটা আমরা করে দিব আপনার হয়ে। ডোমেইন কন্ট্রোলার আপনার নামেই থাকবে।

হোস্টিং নির্নয় করুনঃ

ডোমেইন কিনা শেষ হলে আপনাকে কিনতে হবে হোস্টিং। এখানে ক্লিক করে অনেক গুলো হোস্টিং প্ল্যান দেখতে পাবেন। যে কোন একটি প্যাকেজ পছন্দ করে অর্ডার করুন। আমাদের হোস্টিং প্ল্যান সম্পর্কে বিষদ বিবরণ দেয়া আছে WordPress Hosting পেইজে। এছাড়া হোস্টিং কিনে ডোমেইনে সংযুক্ত করার কৌশল ভিডিওতে দেয়া আছে।

 

কারা কিনবে ডট বাংলা ডোমেইনঃ

  • ব্যক্তি, ব্লগ, সামাজিক যোগাযোগ মাধ্যম।
  • হাসপাতাল, ধর্মীয় প্রতিষ্ঠান (মসজিদ, মন্দির, গির্জা), অলাভজনক বা সেবামূলক সংস্থা।
  • যে কোন ধরনের শিক্ষা প্রতিষ্ঠান যেমন স্কুল, কলেজ, মাদ্রাসা, বিশ্ববিদ্যালয় ইত্যাদি।
  • বেসরকারি প্রতিষ্ঠান, বাণিজ্যিক সংস্থা ও ব্যাংক।
  • সরকারি, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান।

 

উপসংহারঃ

রাষ্ট্র ভাষা বাংলা, মায়ের ভাষা বাংলা এই ভাষা শহীদের রক্ত দিয়ে কেনা। এক সাগরের রক্তের বিনিময়ে বাংলার স্বাধীনতা আনলো যারা আমরা তোমাদের ভুলবো না। এটা শুধু গানেই সীমাবদ্ধ হয়ে আছে। চলুন বাংলাকে লালন করতে শিখি। .বাংলা ডোমেইনে নিজের পরিচয় তুলে ধরি বিশ্বের দরবারে আরেকবার। অবশেষে ডট বাংলা কলামে মোস্তাফা জব্বার বলেন-

আমরা সবাই জানি যে আমাদের রাষ্ট্রভাষা বাংলা। এটি শহীদের রক্ত দিয়ে কেনা। আমরা যারা ৪৮ থেকে ৫৬ পর্যন্ত লড়াই করে পাকিস্তানে বাংলা ভাষা প্রতিষ্ঠত করেছিলাম তারাই একাত্তরে বাংলা ভাষার একটি রাষ্ট্র প্রতিষ্ঠা করে ফেলি। ভাষার লড়াইয়ের চাইতে রাষ্ট্র গঠনের লড়াইটা আরো রক্তাক্ত ছিলো। দেশটি স্বাধীন হওয়ার পর এ রাষ্ট্রে বাংলা ভাষার অবস্থা কী সেটি মূল্যায়ন করা যেতে পারে, বিশেষ করে আধুনিক প্রযুক্তিতে তার অবস্থান নিয়ে আলোচনা হতে পারে। ডিজিটাল প্রযুক্তির নামে বাংলাকে বিদায় করার মহোৎসবের কথা আজকে আমরা আলোচনা না করলেও পারি। বরং ইন্টারনেটে বাংলা ভাষার অবস্থানবিষয়ক শেষ খবরটি নিয়ে কথা বলতে পারি। খুব সাম্প্রতিককালে ডট বাংলা নামক একটি ডোমেইন নেম আইকান কর্তৃক অনুমোদিত হওয়ার ফলে ইন্টারনেটে বাংলা ভাষার অবস্থান বদলেছে। আশাব্যঞ্জক দিক হচ্ছে, এর ফলে বাংলা ভাষা বিশ্বের সেরা ভাষাগুলোর কাতারে শেষ অবস্থানটিও নিশ্চিত করলো। সূত্রঃ খোলা কাগজ

 

Punycode converter: Make Your DNS


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

19 − 5 =